অক্টোবর ২৮, ২০২৪

মিথ্যেবাদী

বিকাশ সাহা

মিথ্যেবাদী- এক অন্ধকার ছায়া, নিজের দরকারে বলে মিথ্যে কথা, হয়তো মাঝে মাঝে দেয় আলো- তবে তার ভবিষ্যৎ ভীষণ কালো।

যেখানে লুকিয়ে থাকে লজ্জা, গ্লানি, কিছু মানুষের অভিশাপ, মিথ্যের মোড়কে ঢেকে রাখা তার জীবনের কৌশল, অন্যায়ের পথে পা বাড়ায় যে মানুষ।

কুকীর্তির রাস্তায় হয় পদচারণা, যেখানে নৈতিকতা হারায় পথ, পরিজন সাথে থাকে না, লোভ, লালসা আর স্বার্থের খেলায়, মানুষের মন হয়ে যায় শূন্য ও মলিন।

মিথ্যে কথা বলতে নেই কোনো বাধা, যদি সে কারো উপকারে লাগে! নেই কোনো দ্বিধা, নেই কোনো সংযোগ, যদি হয় সে মিথ্যে নিজের জন্য- হবে একদিন সে পরাজয়।

যা কিছু অসৎ, তাকে ত্যাগ করাই ভালো, নিজের স্বার্থের জন্য অন্যকে ফাঁদে না ফেলাই ভালো।

মিথ্যেবাদী ছোঁয়ায় নষ্ট হয় কিছু সম্পর্ক, বিচ্ছেদ ঘটে হৃদয়ের মেলবন্ধন, বিশ্বাস আর ভালোবাসা ভেঙে যায়, মিথ্যেবাদীদের কেবল প্রতারণা।

মিথ্যেবাদী হয়তো ক্ষণিকের সুখ, তবে তাতে নেই কোনো স্থায়ী শান্তি, পিছন ফিরে তাকালে শুধুই অপরাধবোধ মনে হয়, যা কুরে কুরে খায় আত্মার গভীরে।

মিথ্যেবাদীর ফল একদিন ধরা পড়বেই,- যেমন অন্ধকারের পরে আসে প্রভাত, যে ছায়া ঢাকতে চেয়েছিল নিজের মিথ্যেবাদী কথা, সেই ছায়াই হয়তো একদিন

হয়ে উঠবে তার সর্বনাশ।

মিথ্যে কথা ছড়ায় এ সমাজে বিষের মতো, দূষিত করে এখানকার পরিবশ, মানুষের মনতো– মানুষ ভুলে যায় নিজের আদর্শ, কিছু টাকার বিনিময়ে মিথ্যেবাদীর সাথে থাকে,

তারাই এই মিথ্যেবাদীর কুকীর্তির ফাঁদে পা বাড়ায় বারবার কিছু টাকার জন্য।

তবে সব একদিন হবে মিথ্যেবাদীর শেষ পরিণতি, যখন সত্যের আলো এসে ধরা দেয়, মিথ্যেবাদীরা সব হারিয়ে যায় সেই আলোর সামনে।

মানুষের পথ এই আলোর মাঝে – আজ ভীষণ উজ্জ্বল, ন্যায়ের পথে চলা, সততার সাথে থাকা, মিথ্যেবাদীর হাত থেকে রক্ষা পাওয়া, জীবনের প্রতিটি মোড়ে একটু নিজেকে প্রতিষ্ঠিত করা, থাকুক সততার একটু ছোঁয়া।

মিথ্যেবাদীদের মায়াজাল এড়িয়ে চলা, মানুষের মাঝে একটি মানুষ হয়ে বেঁচে থাকা, মিথ্যের দুনিয়া ভুলে গিয়ে সত্যের পথে এগিয়ে যাওয়া, মিথ্যে হয়তো সময় সাপেক্ষ- কিন্তু সত্য– জীবনের সাথী– যা সবসময় থাকবে সবার সাথে।

অক্টোবর ২৮, ২০২৪

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *